ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

ধামইরহাটে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে মানববন্ধন

নওগাঁর ধামইরহাটে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে র‌্যালী-মানববন্ধন ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। ৩১ মে, সোমবার বেলা ১১টায় বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি র‌্যালি বের করা হয়।

 

র‌্যালি শেষে উপজেলা চত্বরে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি ও পরে ইউএনও গনপতি রায়ের সভাপতিত্বে তার সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় তামাকমুক্ত ধামইরহাট গড়তে আলোচনায় অংশ নেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা.স্বপন কুমার বিশ্বাস, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহফুজুর রহমান, সহকারী উপজেলা শিক্ষা অফিসার ইশতিয়াক আহমেদ, আনসার ও ভিডিপি কর্মকর্তা হাফজা খাতুন ইলা, স্যানিটারী ইন্সপেক্টর আনিছুর রহমান, বন্ধন এর আঞ্চলিক ব্যবস্থাপক মকবুল হোসেন, ব্র্যাকের শাখা ব্যবস্থাপক শফিক মাহমুদ, ব্রাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মকর্তা পিয়ারা খাতুন, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসুচির এফওসিইপি শেফালী খাতুন, ওয়ার্ল্ড ভিশন কর্মকর্তা আনোয়ার হোসেন, উপজেলা প্রেস ক্লাব সভাপতি আবু মুছা স্বপনসহ পল্লী সমাজের নেতৃবৃন্দ।


বক্তাগণ জানান, সারা বিশ্বে তামাক সেবনে ৮০ লাখ মানুষ অকাল মৃত্যুবরণ করেন, তাই তামাকমুক্ত সমাজ গড়তে আইন প্রয়োগের পাশাপাশি সবাইকে সচেতন হওয়া দরকার। বর্তমান হোটেল-রেস্তোরাঁ রাস্তার ফুটপাতে খাড়াহাটি চায়ের দোকানগুলোকেও প্রকাশ্যে ধুমপান করা হয়, অথচ প্রকাশ্য ধুমপানে ৩শত টাকা জরিমানা অনাদায়ে কারাদণ্ডেরও বিধান রয়েছে। সাধারণ মানুষের সচেতনতা ও আইনের সঠিক প্রয়োগই সমাজকে তামাকমুক্ত করতে পারে বলে বক্তাগণ মতামত প্রকাশ করেন।

ads

Our Facebook Page